How to Earn Money With Google Adsense

Digital vs. Traditional Advertising

ডিজিটাল বিজ্ঞাপন এবং ঐতিহ্যবাহী বিজ্ঞাপনের মধ্যে প্রধান পার্থক্য হল পূর্বের বিজ্ঞাপন বিক্রয় প্রক্রিয়ায় বৃহত্তর অটোমেশনের অনুমতি দেয়।
 

প্রিন্ট যুগে বিজ্ঞাপনদাতাদের ব্যস্ত ট্রাফিক মোড়ে বোর্ডে বা জনপ্রিয় প্রিন্ট মিডিয়ার পাতায় বিজ্ঞাপন প্রদর্শনের জন্য মিডিয়া মালিকদের সাথে সরাসরি আলোচনা করতে হতো। ডিজিটাল যুগের আবির্ভাব, যদিও, বিজ্ঞাপনদাতা এবং মিডিয়া মালিক উভয়ই ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল বা অ্যাপে বিজ্ঞাপন ইউনিট বিক্রির সিংহভাগ স্বয়ংক্রিয় করতে বিজ্ঞাপন প্রযুক্তি প্ল্যাটফর্মগুলিকে লিভারেজ করেছে।

গুগল অ্যাডসেন্স, উদাহরণস্বরূপ, প্রকাশকদের বিজ্ঞাপন ইউনিট বিক্রি করে তাদের সামগ্রী নগদীকরণ করতে দেয় যা বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপন প্রচারের চাহিদার সাথে প্রাসঙ্গিকভাবে মেলে।


Google এই লেনদেনগুলিকে সহজতর করে এবং ডিসপ্লে বিজ্ঞাপনের আয়ের 32% এবং অনুসন্ধান বিজ্ঞাপনের আয়ের 49% হ্রাস করে।


How Big Is Google AdSense?


প্রায় 47 মিলিয়ন ওয়েবসাইট গুগল অ্যাডসেন্স ব্যবহার করে, বিবিসি এবং ফোর্বসের পছন্দ সহ প্রধান গ্রাহকদের সাথে।


যদিও Google বিশ্বের প্রধান সার্চ ইঞ্জিন হিসাবে বিবেচিত হয়, এটি বিশ্বের বৃহত্তম ডিজিটাল বিজ্ঞাপন সংস্থা হিসাবে আরও ভালভাবে বর্ণনা করা যেতে পারে। 2021 সালে Google-এর $250 বিলিয়ন আয়ের প্রায় 84% এসেছে বিজ্ঞাপন থেকে।


ডিজিটাল বিজ্ঞাপনে বিশ্বব্যাপী ব্যয় করা প্রতি $3 এর মধ্যে Google $1 উপার্জন করেছে।

2021 সালে, Google-এর বিজ্ঞাপন আয় স্ট্রীম $210 বিলিয়ন মূল্যের আয় তৈরি করেছে।


Benefits of Using Google AdSense


50 বিলিয়নেরও বেশি ইন্ডেক্স করা ওয়েব পেজ সহ বিশ্বের বৃহত্তম অনুসন্ধান ডাটাবেসে অ্যাক্সেস।

Google-এর শিল্পের শীর্ষস্থানীয় অনুসন্ধান র‌্যাঙ্কিং অ্যালগরিদম ব্যবহারকারীদের প্ল্যাটফর্মে আবদ্ধ রাখে। ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় 85% গুগল সার্চ পছন্দ করে।

Google-এর বিশাল ইকোসিস্টেম ব্যবহারকারীর বিভিন্ন চাহিদা পূরণ করে—ইমেল, ক্লাউড শেয়ারিং, মোবাইল ওএস, নেভিগেশন এবং এমনকি ফিটবিটের মতো পরিধানযোগ্য প্রযুক্তি।

বিজ্ঞাপনদাতাদের প্রাসঙ্গিক টার্গেটিং প্রদান করতে এটি ব্যাপকভাবে সংগৃহীত ডেটা ব্যবহার করে।

সম্পূর্ণ নিয়ন্ত্রণ—আপনি আপনার সাইটে বিজ্ঞাপনের ধরন বেছে নিতে পারেন, ঠিক করতে পারেন কতগুলি বিজ্ঞাপন অনেক বেশি, সর্বনিম্ন ঝাঁকুনিপূর্ণ বিজ্ঞাপন শৈলী, বিজ্ঞাপনের স্থানের বরাদ্দ, বিজ্ঞাপনের ধরন ইত্যাদি। এছাড়াও আপনি এটি সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় করতে পারেন এবং স্বয়ংক্রিয় বিজ্ঞাপনগুলি বেছে নিতে পারেন , এটি একটি "সেট এবং ভুলে যান" 


গুগল অ্যাডসেন্সের একটি সহজ অনবোর্ডিং প্রক্রিয়া রয়েছে এবং আরও সহজ অপারেশন রয়েছে।

অ্যাডসেন্স প্রকাশকরা Google-এর বিজ্ঞাপন নেটওয়ার্কের বিশাল নাগাল এবং স্কেলে অ্যাক্সেস লাভ করে

Google বিজ্ঞাপনের কীওয়ার্ড প্ল্যানার টুল আপনার ওয়েবসাইটের জন্য সবচেয়ে লাভজনক কুলুঙ্গি সনাক্ত করতে সাহায্য করতে পারে। এটি অনুসন্ধান প্রবণতা একটি বিশ্লেষণ প্রদান করে


.Google AdSense Requirements

এখন যেহেতু আমরা জানি কিভাবে Google AdSense আপনাকে আপনার সামগ্রী নগদীকরণে সাহায্য করতে পারে, আমাদের Google Adsense যোগ্যতার প্রয়োজনীয়তাগুলি বুঝতে হবে৷


অ্যাডসেন্সের জন্য যোগ্য হওয়ার জন্য আপনাকে নিম্নলিখিত নয়টি প্রশ্নের জন্য একটি "হ্যাঁ" প্রয়োজন।


আপনার বয়স কি 18 বছরের বেশি?

আপনি একটি ওয়েবসাইটের মালিক এবং আপনার ওয়েবসাইট নিয়ন্ত্রণ?

আপনার ওয়েবসাইটে কি অনন্য সামগ্রী আছে?

আপনার ওয়েবসাইট সহজে নেভিগেবল?

আপনার ওয়েবসাইট কি শুধুমাত্র জেনুইন ট্রাফিক পাচ্ছে?

আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু কি Google-এর বিষয়বস্তু নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ—ব্যবহারকারীর নিরাপত্তা এবং বিষয়বস্তুর বৈধতাকে কেন্দ্র করে?


আপনার ওয়েবসাইট কি কোনো কপিরাইট লঙ্ঘন ছাড়া মূল সামগ্রী হোস্ট করে?

আপনি কি আপনার ওয়েবসাইটে অন্তত একটি Google সমর্থিত ভাষা ব্যবহার করেন?

আপনার সাইট কি অপব্যবহার মুক্ত ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে?


Additional Requirements


উপরের মানদণ্ড ছাড়াও, অতিরিক্ত অনানুষ্ঠানিক প্রয়োজনীয়তা রয়েছে যা আপনার Google Adsense অনুমোদনের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। এই মানদণ্ডগুলি SEO সেরা অনুশীলনের প্রকৃতিতে আরও বেশি যা নিশ্চিত করে যে আপনার ওয়েবসাইটটি বিশ্বস্ত।


এর মধ্যে রয়েছে:


বিশ্বস্ত হোন: প্রযুক্তিগত পৃষ্ঠাগুলি হোস্ট করুন যা "গোপনীয়তা নীতি", "আমাদের সম্পর্কে", এবং "আমাদের সাথে যোগাযোগ করুন" অন্তর্ভুক্ত কিন্তু সীমাবদ্ধ নয়।

খুব বেশি নতুন নয়: আপনার কমপক্ষে ছয় মাস কাজ করা উচিত ছিল। এটি Google এবং আপনার পাঠক উভয়কেই আপনার ওয়েবসাইটের উপর আরও আস্থা রাখতে দেয়৷

পর্যাপ্ত ট্রাফিক আছে: বিজ্ঞাপনদাতারা খুব কম নিয়মিত দর্শক আছে এমন ওয়েবসাইটগুলিতে বিজ্ঞাপনের তালিকা চা না।


6 Types of Google AdSense Ads


আপনার প্রতিটি বিজ্ঞাপন ইউনিট একটি পৃথক কোড দ্বারা সমর্থিত। Google AdSense আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু, স্থান নির্ধারণের অবস্থান এবং ব্যবহারকারীর প্রবাহের জন্য অপ্টিমাইজ করা বিভিন্ন ধরনের বিজ্ঞাপন এবং ফর্ম্যাট অফার করে

Display Ads

অনলাইন বিজ্ঞাপনের সবচেয়ে সাধারণ রূপ হল বড় 728x90 থেকে 125x125 এর একটি ছোট বোতাম পর্যন্ত বিজ্ঞাপনের আকার সহ ডিসপ্লে বিজ্ঞাপন। তারা সমৃদ্ধ মিডিয়া, ইমেজ বিজ্ঞাপন, পাঠ্য, ফ্ল্যাশ বা ভিডিও বিজ্ঞাপন সহ বিজ্ঞাপন চালায়।


এগুলি স্টিকি বিজ্ঞাপনের আকারেও হতে পারে, যা এমন বিজ্ঞাপনের স্থান যেখানে বিজ্ঞাপন ইউনিটগুলি স্ক্রিনের একটি অংশে হিমায়িত থাকে এবং আপনি যেখানেই স্ক্রোল করেন তা নির্বিশেষে সর্বদা দৃশ্যমান।


Native Ads

নেটিভ বিজ্ঞাপন ইউনিটগুলি ইন-কন্টেন্ট বিজ্ঞাপনগুলি প্রদর্শন করে যা আপনার ওয়েবসাইটের নান্দনিকতা এবং কাঠামোর সাথে সাবলীলভাবে মিশে যায়, পাঠককে একটি অ-ব্যহত অভিজ্ঞতা প্রদান করে।


In-article ads

একটি নিবন্ধের মাধ্যমে স্কিমিং পাঠকদের জন্য অপ্টিমাইজ করা, এই বিজ্ঞাপন ইউনিটগুলি একটি লেআউট ব্যবহার করে যা পৃষ্ঠায় স্থান নির্ধারণের প্রস্থের সাথে খাপ খায় এবং ব্যবহারকারীর পড়ার প্রবাহকে বাধা দেয় না। আপনি এই বিজ্ঞাপনগুলির ফন্ট এবং রঙ নিয়ন্ত্রণ করতে পারেন বা Google-কে সর্বোত্তমভাবে স্থানটি ব্যবহার করার অনুমতি দিতে পারেন৷


In-feed ads


ঠিক যেমন একটি নিউজ ফিড ব্যবহারকারীদের গল্পের একটি স্ট্রিম স্ক্রোল করতে দেয়, আপনার ওয়েবসাইট বিভিন্ন পৃষ্ঠা এবং উদ্দেশ্যে ফিড ব্যবহার করতে পারে, যেমন একটি ইভেন্ট চলাকালীন একটি লাইভ টুইটার ফিড।


ইন-ফিড বিজ্ঞাপনগুলি ফিডের বাকি অংশের সাথে মিশে যায় এবং ফিড তৈরি করে এমন বাকি সামগ্রীর মতোই ফর্ম্যাট করা হয়।


Multiplex Ads


Google AdSense মার্চ 2022-এ "মিলিত সামগ্রী" বিজ্ঞাপনগুলিকে "মাল্টিপ্লেক্স" বিজ্ঞাপন হিসাবে পুনরায় ব্র্যান্ড করেছে।


যখন মিলিত বিষয়বস্তু বিজ্ঞাপন একই ওয়েবসাইট থেকে অন্যান্য অনুরূপ সামগ্রী প্রদর্শন করে এবং এটিকে মিলিত বিজ্ঞাপন হিসাবে প্রদর্শন করে, মাল্টিপ্লেক্স বিজ্ঞাপনগুলি থাম্বনেইল-আকারের অ্যাডসেন্স বিজ্ঞাপনগুলি প্রদর্শন করে যাতে ব্যবহারকারীরা তাদের সাথে সবচেয়ে প্রাসঙ্গিক তা খুঁজে বের করে। এগুলি সাধারণত বিষয়বস্তুর শেষে বা ওয়েবপৃষ্ঠার সাইডবারে সরানো হয় এবং একটি বড় বিজ্ঞাপন ইউনিটের অধীনে একাধিক বিজ্ঞাপন চালায়।




Search Engine Ads


আপনি আপনার ওয়েবসাইটে একটি কাস্টম Google অনুসন্ধান বাক্স যোগ করতে পারেন যা দর্শকরা আপনার ওয়েবসাইট থেকে প্রাসঙ্গিক সামগ্রী খুঁজে পেতে ব্যবহার করতে পারে৷


Google সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলির (SERPs) প্রথম কয়েকটি সারিতে দৃশ্যমান স্পন্সর করা বিজ্ঞাপনগুলির মতো, আপনি আপনার ওয়েবসাইটের কাস্টম অনুসন্ধান বাক্সের ফলাফলগুলিতে স্পনসর করা বিজ্ঞাপনগুলি দেখানোর জন্য অ্যাডসেন্স ব্যবহার করতে পারেন৷ আপনি আপনার বিজ্ঞাপন তালিকায় সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন নামে পরিচিত এই বিজ্ঞাপন ইউনিট ফর্ম্যাট যোগ করতে পারেন।


AMP Ads


মোবাইল ব্রাউজিং গতি উন্নত করতে সাহায্য করার জন্য Google Advanced Mobile Pages (AMP) HTML ফ্রেমওয়ার্ক তৈরি করেছে। AMP HTML দিয়ে ডিজাইন করা পৃষ্ঠাগুলিতে প্রদর্শিত AMP বিজ্ঞাপনগুলির জন্য একটি বিশেষ, AMP নির্দিষ্ট বিজ্ঞাপন কোডের প্রয়োজন হয়৷


How to Apply for an AdSense Account


একটি Google AdSense অ্যাকাউন্ট সেট আপ করার জন্য আপনাকে যে মূল পূর্বশর্তগুলি এবং পদক্ষেপগুলি কভার করতে হবে তার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷


Prerequisites

A Working Google Account


জিমেইল, ইউটিউব, অ্যান্ড্রয়েড ওএস, ইত্যাদির মতো একাধিক Google পরিষেবার যে কোনও একটির ব্যবহারকারী হলে আপনি ইতিমধ্যেই একটি পেয়ে গেছেন। যেহেতু প্রতিটি Google অ্যাকাউন্টের সাথে শুধুমাত্র একটি অ্যাডসেন্স অ্যাকাউন্ট সংযুক্ত করা যেতে পারে, আপনি করতে পারেন একটি Google অ্যাকাউন্ট পুনরায় ব্যবহার করবেন না যা ইতিমধ্যে একটি Adsense অ্যাকাউন্ট তৈরি করতে ব্যবহৃত হয়েছে।


Original Web Content With Regular


 Visitorsআপনার নিজের ব্লগ, ওয়েবসাইট বা YouTube চ্যানেলে আপনার স্ক্র্যাচ থেকে তৈরি সামগ্রী রয়েছে এবং নিয়মিত দর্শক রয়েছে৷


An Address and Phone Number to Activate Payments


আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে অর্থপ্রদান করতে চান তার সাথে যুক্ত একটি ঠিকানা এবং ফোন নম্বর প্রদান করতে হবে।


Step 1. Link Google Adsense to Your Google Account


প্রক্রিয়াটি আপনার Google অ্যাকাউন্টে Google AdSense যোগ করার মাধ্যমে শুরু হয়।

https://www.google.com/adsense/start-এ যান।

"শুরু করুন" বোতামে ক্লিক করুন।

আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।


Step 2. Add Your Website to Google Adsense


Google AdSense-এর জন্য সাইন আপ করার পরে, এটি আপনাকে সেই ওয়েবসাইটের URL লিখতে বলবে যেখানে আপনি বিজ্ঞাপন প্রদর্শন করতে চান।

দ্রষ্টব্য: আপনি এই ক্ষেত্রটি ফাঁকা রাখতে পারেন এবং পরে এটি যোগ করার জন্য "আমার এখনও একটি সাইট নেই" বিকল্পটি নির্বাচন করতে পারেন।

আপনি যদি আপনার YouTube চ্যানেলে Google বিজ্ঞাপনগুলি প্রদর্শন করতে চান তবে আপনাকে প্রথমে YouTube অংশীদার প্রোগ্রামে যোগদান করতে হবে এবং আপনার YouTube ভিডিওগুলির নগদীকরণ শুরু করতে হবে৷

দ্রষ্টব্য: ভিডিও নগদীকরণের জন্য যোগ্য হওয়ার জন্য আপনার কমপক্ষে 1,000 সদস্য, 4,000 সর্বজনীন দেখার ঘন্টা, কোনও সম্প্রদায় নির্দেশিকা স্ট্রাইক এবং সক্রিয় একটি দ্বি-পদক্ষেপ প্রমাণীকরণের প্রয়োজন হবে৷

Google হোস্ট পার্টনার ওয়েবসাইটগুলি (যেমন ব্লগার) AdSense অনবোর্ডিংয়ের জন্য একটি ভিন্ন, অনেক দ্রুত প্রক্রিয়া অনুসরণ করে৷ এই প্রক্রিয়া শুরু করতে URL প্রবেশ করার পরে "এ যান" ক্লিক করুন৷


Step 3. Provide Payment Details


আপনি যে দেশ এবং/অথবা ভৌগোলিক অঞ্চলটি নির্বাচন করতে চান যেখানে আপনি Google AdSense থেকে আপনার অর্থপ্রদানের উপার্জন করতে চান।

নিশ্চিত করুন যে আপনি একটি অবস্থান নির্বাচন করেছেন যেখানে আপনি বর্তমানে থাকেন এবং ভবিষ্যতের অর্থপ্রদান প্রক্রিয়াকরণের জন্য পোস্টাল মেলের মাধ্যমে একটি পিন কোড পেতে সক্ষম হবেন৷ যেহেতু এই অবস্থানটি পরে পরিবর্তন করা যাবে না, তাই আপনাকে কোনো ভুল এড়াতে হবে।

অ্যাডসেন্সের নিয়ম ও শর্তাবলী পর্যালোচনা করুন এবং স্বীকার করুন এবং "এডসেন্স ব্যবহার শুরু করুন" এ ক্লিক করুন।


How Does Google AdSense Payment Work?


Google AdSense প্রকাশকদের তাদের ওয়েবসাইটে হোস্ট করা বিজ্ঞাপনগুলিতে ক্লিক বা ইম্প্রেশনের সংখ্যার জন্য একটি কমিশন প্রদান করে। গুগল অ্যাডসেন্সের কাজের মডেলটি সহজ—যখন কোনো ব্যবহারকারী তাদের বিজ্ঞাপনে ক্লিক করে তখন Google বিজ্ঞাপনদাতাদের একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ করে।


প্রকাশকরা, ঘুরে, প্রতি ক্লিকে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে Google প্রাপ্ত পরিমাণের 68% পান। অনুসন্ধানের জন্য অ্যাডসেন্সের ক্ষেত্রে, এই কমিশন 51% এ নেমে যায়।


Google আপনাকে সরাসরি ট্রান্সফারের মাধ্যমে অর্থ প্রদান করে বা প্রতি মাসে যখন আপনার আয় মোট $100 বা তার বেশি হয় তখন চেক করে। $100-এর কম কিছু পরের মাসে রোল ওভার করা হয়।


একবার আপনি Google AdSense প্রোগ্রামের জন্য আবেদন করলে, আপনার AdSense অ্যাপ্লিকেশন অনুমোদিত হতে দুই সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। আপনি HTML কোড সহ একটি নিশ্চিতকরণ ইমেল পাবেন যা আপনার প্রথম বিজ্ঞাপন ইউনিট প্রদর্শন শুরু করতে আপনার ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করতে হবে।


আপনি একাধিক বিজ্ঞাপন ইউনিটের জন্য একাধিক কোড তৈরি এবং যোগ করতে পারেন এবং আপনি যে পৃষ্ঠাগুলিতে বিজ্ঞাপন বসাতে চান তাতে এটি যোগ করতে পারেন। বিকল্পভাবে, আপনি শুধুমাত্র একটি স্বয়ংক্রিয় বিজ্ঞাপন কোড যোগ করতে পারেন এবং এটি আপনার সমস্ত ওয়েবসাইট জুড়ে বিজ্ঞাপন প্লেসমেন্টের যত্ন নেবে।


আপনি যদি একাধিক ওয়েবসাইটের মালিক হন তাহলে অ্যাডসেন্স বিজ্ঞাপনের আয় বাড়ানোর জন্য আপনি তাদের সবগুলিতে একই বিজ্ঞাপন কোড ব্যবহার করতে পারেন।


How to Earn Money With Google Adsense


Go Organic, Be Experimental


Google AdSense প্রকাশকদের তাদের ওয়েবসাইটে হোস্ট করা বিজ্ঞাপনগুলিতে ক্লিক বা ইম্প্রেশনের সংখ্যার জন্য একটি কমিশন প্রদান করে। গুগল অ্যাডসেন্সের কাজের মডেলটি সহজ—যখন কোনো ব্যবহারকারী তাদের বিজ্ঞাপনে ক্লিক করে তখন Google বিজ্ঞাপনদাতাদের একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ করে।


প্রকাশকরা, ঘুরে, প্রতি ক্লিকে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে Google প্রাপ্ত পরিমাণের 68% পান। অনুসন্ধানের জন্য অ্যাডসেন্সের ক্ষেত্রে, এই কমিশন 51% এ নেমে যায়।


Google আপনাকে সরাসরি ট্রান্সফারের মাধ্যমে অর্থ প্রদান করে বা প্রতি মাসে যখন আপনার আয় মোট $100 বা তার বেশি হয় তখন চেক করে। $100-এর কম কিছু পরের মাসে রোল ওভার করা হয়।


একবার আপনি Google AdSense প্রোগ্রামের জন্য আবেদন করলে, আপনার AdSense অ্যাপ্লিকেশন অনুমোদিত হতে দুই সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। আপনি HTML কোড সহ একটি নিশ্চিতকরণ ইমেল পাবেন যা আপনার প্রথম বিজ্ঞাপন ইউনিট প্রদর্শন শুরু করতে আপনার ওয়েবসাইটে অন্তর্ভুক্ত করতে হবে।


আপনি একাধিক বিজ্ঞাপন ইউনিটের জন্য একাধিক কোড তৈরি এবং যোগ করতে পারেন এবং আপনি যে পৃষ্ঠাগুলিতে বিজ্ঞাপন বসাতে চান তাতে এটি যোগ করতে পারেন। বিকল্পভাবে, আপনি শুধুমাত্র একটি স্বয়ংক্রিয় বিজ্ঞাপন কোড যোগ করতে পারেন এবং এটি আপনার সমস্ত ওয়েবসাইট জুড়ে বিজ্ঞাপন প্লেসমেন্টের যত্ন নেবে।


আপনি যদি একাধিক ওয়েবসাইটের মালিক হন তাহলে অ্যাডসেন্স বিজ্ঞাপনের আয় বাড়ানোর জন্য আপনি তাদের সবগুলিতে একই বিজ্ঞাপন কোড ব্যবহার করতে পারেন।


Google AdSense Arbitrage


আপনি অ্যাডসেন্স থেকে আয় জেনারেট করতে Google AdSense সালিসি ব্যবহার করতে পারেন। Google AdSense আরবিট্রেজ হল যেখানে আপনি পেইড বিজ্ঞাপনগুলি ব্যবহার করে আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক চালিত করার লক্ষ্যে দর্শকদের আপনার ওয়েবসাইটে ইতিমধ্যেই হোস্ট করা বিজ্ঞাপনগুলিতে ক্লিক করুন৷ এই কৌশলটি কার্যকর হয় যখন অর্থপ্রদত্ত বিজ্ঞাপনের মাধ্যমে ট্রাফিক চালনা করার ক্ষেত্রে আপনার প্রাথমিক বিনিয়োগ আপনার ওয়েবসাইটে ইতিমধ্যেই হোস্ট করা বিজ্ঞাপনগুলিতে ক্লিক করে দর্শকদের থেকে আপনি যে আয় করেন তার থেকে কম।


Automate and Optimize Ad Inventory


Google বিজ্ঞাপন ইনভেন্টরি হল আপনার ওয়েবসাইট বা ব্লগের সেই স্থান যা বিজ্ঞাপন হোস্ট করার জন্য উপলব্ধ। বলাই বাহুল্য, আপনার অ্যাডসেন্স আয় বাড়াতে, আপনাকে আপনার বিজ্ঞাপন ইনভেন্টরি ব্যবহার অপ্টিমাইজ করতে হবে।


বিজ্ঞাপন ইনভেন্টরি ম্যানেজমেন্ট এটিকে স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করা হয়। স্বয়ংক্রিয় বিজ্ঞাপনগুলি আপনার AdSense বিজ্ঞাপন তালিকার অপ্টিমাইজেশন স্বয়ংক্রিয়ভাবে এবং এইভাবে আপনার আয়কে সর্বাধিক করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম।


Become a YouTube Partner


YouTube-এ প্রতি মাসে 2 বিলিয়নের বেশি লগইন আছে। ইউটিউব এবং অ্যাডসেন্স উভয়ের সাথে অংশীদার হওয়া আপনাকে একাধিক রাজস্ব স্ট্রীম থেকে আয় করতে দেয়—ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন, স্পনসর করা বিজ্ঞাপন, ভিডিও বিজ্ঞাপন, ফিড বিজ্ঞাপন, পণ্য বিক্রয়, অ্যাফিলিয়েট মার্কেটিং ইত্যাদি।


Final Thoughts 


অ্যাডসেন্স একটি নির্ভরযোগ্য সাইড ইনকাম এবং অতিরিক্ত অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায়। কিন্তু Google-এর মাধ্যমে অর্থোপার্জনের জন্য, আপনাকে Google-এর নিয়ম ও নির্দেশিকাগুলি কঠোরভাবে মেনে চলতে হবে, যাতে লঙ্ঘন হলে তা কালো তালিকাভুক্ত হতে পারে৷


আপনি যদি নেটওয়ার্কটি আপনার পক্ষে কাজ করতে চান তবে আপনাকে অনন্য সামগ্রী তৈরি করতে হবে যা ট্র্যাফিক চালায়। এটি নতুন ডিজিটাল বিজ্ঞাপনদাতাদের কাছে বিজ্ঞাপন ইউনিট বিক্রি করতে সক্ষম হওয়ার দরজা খুলে দেবে।


যদিও বিজ্ঞাপনগুলি আপনার দর্শকদের বিভ্রান্ত করতে পারে, আমরা ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে বিজ্ঞাপন ইউনিটগুলি কাস্টমাইজ করার চেষ্টা না করার পরামর্শ দেব এবং পরিবর্তে দুর্দান্ত সামগ্রী তৈরিতে আপনার সময়কে ফোকাস করুন৷ নিজেকে অপ্টিমাইজ করার জন্য Google-এর বিজ্ঞাপন পরিচালকের জন্য আপনার বিজ্ঞাপন তালিকায় স্বয়ংক্রিয় বিজ্ঞাপনগুলি ছেড়ে দিন।


এটি বিশেষ করে ছোট নতুন প্রকাশকদের জন্য সত্য যারা তাদের প্রথম বিজ্ঞাপন ইউনিট লাইভ হতে এবং লাভজনক হওয়ার জন্য অপেক্ষা করছেন।


প্রতি 1,000 ইম্প্রেশন (RPM) কীভাবে আয় বাড়ানো যায় তা বের করার সময় হলে বিজ্ঞাপন ইউনিটগুলি কাস্টমাইজ করার কথা বিবেচনা করুন।


এর আকার এবং জনপ্রিয়তা থাকা সত্ত্বেও, এটি সর্বদা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সেখানে বিজ্ঞাপন প্রযুক্তির প্ল্যাটফর্ম রয়েছে যা AdSense-এর বিকল্প হিসাবে কাজ করে।


এখানে Publift-এ, উদাহরণস্বরূপ, আমরা আমাদের ডিজিটাল প্রকাশনা ক্লায়েন্টদের নিরপেক্ষ এবং নৈতিক দিকনির্দেশনার সাথে যুক্ত অত্যাধুনিক প্রোগ্রাম্যাটিক বিজ্ঞাপন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে 2015 সাল থেকে বিজ্ঞাপনের আয়ের গড় 55% উন্নতি উপলব্ধি করতে সাহায্য করেছি।


Publift কীভাবে আপনার বিজ্ঞাপনের আয় বাড়াতে এবং আপনার ব্যবসা বাড়াতে সাহায্য করতে পারে সে সম্পর্কে আরও জানতে আজই আমাদের সাথে যোগাযোগ করুন!


How Long Does It Take to Get a Google AdSense Account Approved?


Google সাধারণত কয়েক দিনের মধ্যে আপনার AdSense অ্যাপ্লিকেশন অনুমোদন করে তবে ফলাফল পেতে দুই সপ্তাহ এবং সর্বাধিক এক মাস সময় লাগতে পারে।


How Much You Can Earn With Google AdSense? 


আপনি কতটা উপার্জন করেন তা বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যার মধ্যে রয়েছে কিন্তু সীমাবদ্ধ নয়:




আপনার ওয়েবসাইটের কুলুঙ্গি (উদাহরণস্বরূপ, বীমার পৃষ্ঠা এবং বিজ্ঞাপনগুলি বইয়ের বিজ্ঞাপনের চেয়ে বেশি অর্থ প্রদান করে),


দৈনিক দর্শনার্থীদের সংখ্যা


দর্শকদের কার্যকলাপ এবং আয়ের মেট্রিক—CPC, CPM এবং CPA


আপনার দর্শকদের ভৌগলিক অবস্থান।


আপনার উপার্জন এবং rCPM অনুমান করতে Google এর অ্যাডসেন্স আয় ক্যালকুলেটর ব্যবহার করুন।


How Much Does Google AdSense Pay for 1 Click?



AdSense প্রতি ক্লিকে যা প্রদান করে তা কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে আলাদা হয়:


কীওয়ার্ড এবং বিডের পরিমাণ—বিমা বিডিংয়ের সময় বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে শিশুদের বইয়ের চেয়ে বেশি আনে।

বিজ্ঞাপন স্থাপনের অবস্থান এবং প্রকার—একটি পৃষ্ঠায় প্রথমে প্রদর্শিত বিজ্ঞাপন ইউনিটগুলি শেষের দিকে প্রদর্শিত বিজ্ঞাপন ইউনিটের চেয়ে বেশি উপার্জন করে। বিজ্ঞাপন শৈলীর উপর নিষেধাজ্ঞা CPC হ্রাস করতে পারে।

ব্যবহারকারীদের ভৌগলিক অবস্থান—একটি উচ্চ-আয়ের দেশ (যেমন কানাডা) থেকে একজন ব্যবহারকারী $0.40 এর CPC জেনারেট করতে পারে যেখানে অপেক্ষাকৃত কম আয়ের দেশ (যেমন ভারত) থেকে কেউ প্রায় $0.10-0.20 জেনারেট করবে।

আপনার বিজ্ঞাপন ইনভেনটরিতে Google অটো বিজ্ঞাপন ব্যবহার করুন এবং Google adsense আপনার জন্য বিজ্ঞাপনের আয় বাড়াতে কাজ করতে দিন।


Google AdX vs Google AdSense - What's the Difference?


AdSense এবং এর বিকল্পগুলি হল বিজ্ঞাপন নেটওয়ার্ক যা প্রকাশকদের নেটওয়ার্কের চাহিদা অংশীদারদের কাছে বিক্রি করে সামগ্রী নগদীকরণ করতে দেয়৷ অন্যদিকে, Google AdX হল একটি বিজ্ঞাপন বিনিময় যেখানে একাধিক বিজ্ঞাপন নেটওয়ার্ক বিজ্ঞাপন তালিকার জন্য বিড করে






একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ